Home » ফোন গরম হওয়ার কারণ ও প্রতিকার
ফোন গরম হওয়ার কারণ

ফোন গরম হওয়ার কারণ ও প্রতিকার 2024

আমার স্মার্ট ফোন কিছুক্ষণ চালানোর পর আমাদের স্মার্ট ফোন অনেক গরম হয়ে যায়। এই আর্টিকেল এ ফোন গরম হওয়ার কারণ ও প্রতিকার নিয়ে বিস্তারিত দেওয়া হয়েছে। এবং মোবাইল ফোন গরম হলে কি করনীয় সে গুলো সম্পর্কে জেনে নিন।

ফোন গরম হওয়ার কারণ

আজকে আমরা স্মার্টফোন গরম হওয়ার কারণ সম্পর্কে জানবো। স্মার্টফোনগুলি ক্রমাগত আরও প্রক্রিয়াকরণ শক্তি পাচ্ছে। একই সঙ্গে রয়েছে বড় ব্যাটারি, সর্বশেষ ফিচার এবং দ্রুত চার্জিং প্রযুক্তি। ফলে কিছু ক্ষেত্রে কাজ করার সময় ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। চার্জ করার সময়, ভিডিও চালানো বা রেকর্ড করার সময় বা গেমিং বা ভারী অ্যাপ ব্যবহার করার সময় ফোন গরম হয়ে যায়। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, হার্ডওয়্যার সংক্রান্ত কারণে ফোন গরম হয়ে যায়। যাইহোক, কিছু টিপস অনুসরণ করে ফোন অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করতে পারেন।

মোবাইল ফোন গরম হলে কি করনীয়

অতিরিক্ত ফোন গরম হলে কি করবেন জেনে নিনঃ

  • স্মার্টফোন অতিরিক্ত গরম হলে মোবাইল কভার খুলুন।
  • চার্জ করার সময় শক্ত জায়গায় রাখুন।
  • সারারাত চার্জার লাগিয়ে রাখবেন না।
  • অপ্রয়োজনীয়’ অ্যাপস ডিলিট করুন।
  • সরাসরি সূর্যের আলোতে রাখবেন না।
  • অননুমোদিত চার্জার এবং ব্যাটারি ব্যবহার করুন।
  • ব্রাইটনেস কমিয়ে রাখুন।
  • ক্যামেরা এবং হিটিং।
  • স্মার্টফোন আপডেট রাখুন।

মোবাইল ফোন গরম হলে কি করনীয়

১/ স্মার্টফোন অতিরিক্ত গরম হলে যা করবেন:

অনেকেই তাদের স্মার্টফোনের সাথে অতিরিক্ত কভার বা কেস ব্যবহার করেন। এই ধরনের কেস ফোন থেকে বেরিয়ে আসা তাপকে আটকে রাখে এবং ফোনটিকে অতিরিক্ত গরম করে। ফোন অতিরিক্ত গরম হলে, এই ধরনের কেস বা কভার সরিয়ে ফেলুন।

২/ চার্জ করার সময় শক্ত জায়গায় রাখুনঃ

চার্জ করার সময় স্মার্টফোনটিকে শক্ত পৃষ্ঠে রাখুন। সোফা বা বিছানার মতো তাপ শোষণ করে এমন পৃষ্ঠে ফোন চার্জ করবেন না। চার্জিংয়ের সময় ফোন থেকে যে তাপ বের হয় তা আটকে যায় এবং ফোনটিকে আরও গরম করে তোলে।

৩/ সারারাত চার্জার লাগিয়ে রাখবেন নাঃ

অনেকে সারারাত চার্জার লাগিয়ে রেখে দেন।রাতারাতি চার্জিং দীর্ঘমেয়াদে ব্যাটারির ক্ষমতাকে প্রভাবিত করে এবং ফোনকে গরম করে। অনেক সময় অতিরিক্ত গরমের কারণে ফোনে আগুন ধরে যায়। বিশেষ করে এটাই অতিরিক্ত ফোন গরম হওয়ার কারণ হয়ে থাকে।

৪/ অপ্রয়োজনীয়’ অ্যাপস ডিলিট করুনঃ

কিছু অ্যাপ আছে যেগুলো ফোনের প্রসেসিং পাওয়ার এবং গ্রাফিক্সকে কাজে লাগায়। এই অ্যাপগুলো ফোন অতিরিক্ত গরম করার জন্যও দায়ী। ফোন বন্ধ থাকলেও, এই অ্যাপগুলি ব্যাকগ্রাউন্ডে চলে এবং ফোনের ব্যাটারি দ্রুত শেষ করে। এই অ্যাপগুলি অতিরিক্ত প্রক্রিয়াকরণ শক্তি ব্যবহার করে ফোন গরম করে। তাই এই অ্যাপগুলো সরিয়ে ফেলুন।

৫/ সরাসরি সূর্যের আলোতে রাখবেন নাঃ

অনেক স্মার্টফোনের পিছনে প্লাস্টিকের তৈরি। সরাসরি সূর্যের আলোর সংস্পর্শে এলে এই ফোনগুলো গরম হতে শুরু করে। একদিকে প্রক্রিয়াকরণ শক্তি এবং অন্যদিকে সূর্যের আলোর সমন্বয় ফোনটিকে দ্রুত গরম করে।

৬/ অননুমোদিত চার্জার এবং ব্যাটারি ব্যবহার করুনঃ

নন-অরিজিনাল চার্জার এবং ব্যাটারি ব্যবহার করলে ফোন গরম হয়ে যায়। তাই ফোন চার্জ করার সময় আসল চার্জার ব্যবহার করা হচ্ছে কিনা তা চেক করতে ভুলবেন না।

অনলাইন ইনকাম মোবাইল দিয়ে ২০২২

৭/ ব্রাইটনেস কমিয়ে রাখুনঃ

বেশি ব্রাইটনেস দিয়ে মোবাইল রাখলে অনেক সময় মোবাইল গরম হয়ে যায়। অতিরিক্ত ব্রাইটনেস মোবাইল ফোনের প্রসেসর ব্যাটারি এবং বাইরের ত্বককে উত্তপ্ত করে এবং এর ফলে মোবাইল ফোন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়, তাই মোবাইল ফোনে অত্যাধিক উষ্ণতা অনুভব করলে এর ব্রাইটনেস কমিয়ে দিন।

৮/ ক্যামেরা এবং হিটিংঃ

স্মার্টফোনের ক্যামেরাও মাঝে মাঝে মোবাইল গরম করে। একটানা দীর্ঘক্ষণ ফোনে ছবি বা ভিডিও তোলার ফলে ক্যামেরা এবং ফোন গরম হয়ে যায়। গ্রীষ্মের মৌসুমে এই সমস্যা আরও বেড়ে যায় এবং ক্যামেরা ব্যবহার করার সময় স্মার্টফোন অতিরিক্ত গরম হতে শুরু করে। তাই ফোনে বেশিক্ষণ ভিডিও রেকর্ড না করার চেষ্টা করুন এবং বারবার ক্যামেরা খুলবেন না।

৯/স্মার্টফোন আপডেট রাখুনঃ

ফোনটিকে সর্বদা সর্বশেষ সংস্করণে আপডেট রাখা খুবই গুরুত্বপূর্ণ। এটি কেবল ফোন ব্যবহারকে মসৃণ এবং দ্রুত করে তোলে। এতে ব্যাটারি স্বাস্থ্যও ভাল থাকে। সাধারণভাবে পুরানো সংস্করণগুলি প্রসেসরের ক্ষতি করে। এছাড়াও ফোনটিতে আরও অনেক বৈশিষ্ট্য রয়েছে যার কারণে ফোন গরম হয়ে যায়।ফোনে অ্যাপস আপডেট করলে সবকিছু রিফ্রেশ হয় এবং ফোন গরম হওয়ার মতো সমস্যা হয় না। অ্যাপস থেকে অপারেটিং সিস্টেম পর্যন্ত সবকিছু আপডেট রাখা ফোনটিকে খুব মসৃণ, দ্রুত এবং সুরক্ষিত রাখে।

উপসংহার:

আসা করি আপনারা ফোন গরম হওয়ার কারণ ও মোবাইল ফোন গরম হলে কি করনীয় তা সম্পর্কে বিস্তারিত জানতে পারছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

four + twelve =

Scroll to Top