Home » নামজারি খতিয়ান অনুসন্ধান করার নিয়ম ২০২৪

নামজারি খতিয়ান অনুসন্ধান করার নিয়ম ২০২৪

নামজারি খতিয়ান অনুসন্ধান করতে চান? কিন্তু কিভাবে করবেন সে সম্পর্কে জানেন না। তাহলে এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন এখানে নামজারি খতিয়ান অনুসন্ধানের প্রয়োজনীয় কাগজপত্র ও অনলাইনে নামজারি খতিয়ান চেক করার নিয়ম এবং নামজারি খতিয়ার অনুসন্ধানের ফি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই আর্টিকেলটি সম্পন্ন পড়লে আপনি খুব সহজে নামজারি খতিয়ান অনলাইন কফি ডাউনলোড করে নিয়ে নিতে পারবেন।

নামজারি খতিয়ান কি?

নামজারি খতিয়ান হচ্ছে একটা রেকর্ড থেকে অন্য আরেকটা রেকর্ড করা হয় তাকে নামজারি খতিয়ান বলা হয়। যেমন একজন মালিকের সম্পত্তি আচে ২ শতাংশ সেখান থেকে তিনি ১ শতাংশ বিক্রি করে দিছে। বিক্রি করার পর আগের মালিকের যে সম্পত্তির রেকর্ড খতিয়ান ছিলো সেখান থেকে নতুন মালিকের নামে ১ শতাংশ রেকর্ড করা টাই হচ্ছে নামজারি খতিয়ান।

কেন নামজারি খতিয়ান অনুসন্ধান গুরুত্বপূর্ণ?

মূলত নামজারি খতিয়ান চেক করা হয় জমির বর্তমান মালিকানা সঠিক আছে কিনা সে বিষয় তথ্য জানার জন্য। জমি ক্রয়, বিক্রয়, উত্তরাধিকার স্থাপনা, ঋণ, বন্ধক, ইত্যাদি ক্ষেত্রে জমির মালিকানা যাচাই করা অন্তত গুরুত্বপূর্ণ। তবে এছাড়াও আরো বেশ কয়টি কারণে গুরুত্বপূর্ণঃ

  • সরকারি সেবা গ্রহণ
  • জমি সংক্রান্ত প্রতারণা রোধ
  • আইনি জটিলতা এড়ানো
  • সম্পত্তির বিরোধ নিষ্পত্তি
  • ভূমি স্থাপনার উন্নয়ন
  • জমির মালিকানা পরিবর্তন করার জন্য প্রয়োজন হয়ে থাকে।

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট বের করার নিয়ম ২০২৪

নামজারি খতিয়ান অনুসন্ধানের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

নামজারি খতিয়ান অনুসন্ধানের জন্য কিছু কিছু কাগজপত্রের প্রয়োজন হয়। মূলত দুই ধরনের পদ্ধতিতে নামজারি খতিয়ান চেক করা যায়। তাই কাগজপত্র গুলো ও ভিন্ন ভিন্ন ভাবে প্রয়োজন হয়, অনলাইনের ক্ষেত্রে কম লাগে অফলাইনের ক্ষেত্রে বেশি লাগে বিস্তারিত নিচে দেওয়া হয়েছে।

  • ১অনলাইনে
  • অফলাইনে

অনলাইনেঃ নামজারি অনুসন্ধান করার ক্ষেত্রে কম্পিউটার/মোবাইল ইন্টারনেট সংযোগ, খতিয়ান নাম্বার, মৌজার নাম, জেলা, জাতীয় পরিচয় পত্রের নাম্বার, এবং ফোন নাম্বারের প্রয়োজন হয়।
অফলাইনেঃ নামজারি অনুসন্ধান করার জন্য  আবেদন পত্র, টাকা জমা দেওয়ার রশিদ, জাতীয় পরিচয় পত্র, মৌজা/দাগ নাম্বার, আবেদনকারীর ছবি, পূর্ববর্তী খতিয়ান, ইত্যাদি কাগজপত্র প্রয়োজন হয়ে থাকে।

অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

নামজারি খতিয়ান চেক করতে, https://eporcha.gov.bd এ যান। এরপর মেনু থেকে নামজারি খতিয়ান অনুসন্ধান বেছে নিন। পরবর্তী ধাপগুলো নিছে দেওয়া হয়েছে।

নামজারি খতিয়ান অনুসন্ধান

  1. প্রথমে বিভাগ সিলেট করুন।
  2. এরপর জেলা সিলেক্ট করুন।
  3. উপজেলা সিলেট করুন।
  4. মৌজার নাম্বার অথবা নাম প্রদান করুন।
  5. তারপর আপনার মৌজা ভিত্তিক অনেকগুলো তালিকা দেখতে পাবেন সেখান থেকে মালিকের নাম অনুযায়ী অনুসন্ধান করেও খুঁজে নিতে পারবেন অথবা দাগ নাম্বার বা খতিয়ান নাম্বার দিয়ে বের করে নিতে পারবেন।
  6. এরপর আপনি ওই খতিয়ানের উপর ক্লিক করলে খতিয়ানের যে দাগ নম্বর গুলো আছে সেগুলো দেখতে পাবেন। আপনি যদি আরো তথ্য দেখতে চান তাহলে “বিস্তারিত” উপর ক্লিক করবেন তাহলে সম্পূর্ণ তথ্য দেখতে পাবেন। 

অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান

নামজারি খতিয়ান অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

  • খতিয়ানটির অনলাইন কপি ডাউনলোড করে নিতে চাইলে “খতিয়ান আবেদন” বাটনের উপর ক্লিক করুন। তারপর আপনার যাবতীয় তথ্যগুলো যেমন জাতীয় পরিচয় পত্র নাম্বার, জন্ম তারিখ, ইংরেজি নাম, মোবাইল নাম্বার, এবং ক্যাপচাটি ফিলাপ করুন, তারপর “যাচাই করুন” বাটনে ক্লিক করুন।
  • তারপর নিচে একটি ইমেইল ও আপনার ঠিকানা প্রদান করুন। তারপর নিচে দেওয়া “আবেদনের ধরন” এ অনলাইন কপি ক্লিক করুন।
  • এরপরে অনলাইন কফির জন্য ১০০ টাকা ফি প্রদান করতে “ফি পরিশোদের মাধ্যম” বিকাশ, নগদ, রকেট, এগুলো থেকে যেটা আপনার সুবিধা হয় সেটি সিলেক্ট করুন।
  • তারপর নিচে একটি যোগফল ২টি সংখ্যার একটি যোগফল দিন। তারপর “পরবর্তী ধাপ (ফি পরিশোধ)” বাটনে ক্লিক করুন।
  • ফি পরিশোধ করার পরে খুব সহজে আপনি আপনার কাঙ্খিত খতিয়ানটি ডাউনলোড করে নিতে পারবেন।

অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধানের ফি

আবেদনের ধরন

খতিয়ান ফি

প্রদানের সময়সীমা

অনলাইন কপি ১০০ টাকা তাত্ক্ষণিক
সার্টিফাইড কপি ১৪০ টাকা ৭ দিন

উপসংহার

উপরে নামজারি খতিয়ান অনুসন্ধান করার সম্পূর্ণ নিয়ম বিস্তারিত আকারে তুলে ধরা হয়েছে। এখন কিভাবে অনলাইন কপি ডাউনলোড করবেন তা নিয়ে বিস্তারিত দেওয়া হয়েছে। আশা করি এই আর্টিকেলটি থেকে আপনারা উপকৃত হয়েছেন। এই আর্টিকেলটি ভালো লাগলে বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

thirteen + 11 =

Scroll to Top