Home » ড্রাইভিং লাইসেন্স চেক | ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড চেক
ড্রাইভিং লাইসেন্স চেক

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২৪

যারা নতুন brta ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করছেন তাদের মনে একটা প্রশ্ন থেকে যায় যে কি ভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করবো এবং কিভাবে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করে নিতে পারবো এবং কবে ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড হাতে পাবো। চিন্তার কোন কারণ নেই, যারা ড্রাইভিং লাইসেন্সের জন্য ফিংয়েরপৃন্ট দিয়েছেন কিন্তু এখন পর্যন্ত স্মার্ট কার্ড বাস ড্রাইভিং লাইসেন্স পাননি, যে ফরমটি আপনার হাতে রয়েছে তা দিয়ে কিভাবে খুব ইজিলি হাতে থাকা স্মার্টফোন দিয়ে চেক করতে পারবেন যে আপনার ড্রাইভিং লাইসেন্স টা প্রস্তুত হয়েছে কিনা।

ড্রাইভিং লাইসেন্স কি?

ড্রাইভিং লাইসেন্স হল একটি শনাক্তকরণ ডকুমেন্ট যা একজন ব্যক্তিকে মোটর গাড়ি চালানোর অনুমতি দেয়। এটি একটি আইনী প্রতিরোধ যন্ত্র যা যাত্রীর সুরক্ষা ও যন্ত্রের নিয়ন্ত্রণ নিশ্চিত করে। ড্রাইভিং লাইসেন্স ব্যবহারকারীর প্রতিষ্ঠান কে তাঁর যোগ্যতা প্রমাণ করতে হয়, যে তিনি সঠিকভাবে একটি যানবাহন চালাতে সক্ষম। তখন তাকে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়।

কেন ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড প্রয়োজন:

যানবাহন চালানোর জন্য ড্রাইভিং লাইসেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। রাস্তাঘাটে মোটর যানবাহন চালানোর জন্য আপনার অবশ্যই ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। রাস্তাঘাটে চলাচলের সময় ট্রাফিক পুলিশ যদি আপনার ড্রাইভিং লাইসেন্স টি চেক করে এবং আপনার কাছে যদি ড্রাইভিং লাইসেন্স না থাকে তাহলে তারা আপনাকে অনেক টাকা জরিমানা করে দিবে, এবং মামলা ও দিতে পারে। তাই মোট যানবাহন চালানোর জন্য আপনার ড্রাইভিং লাইসেন্স থাকতেই হবে।

আরও জানুনঃ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার?

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য যে সফটওয়্যার টি ডাউনলোড তার নাম হলো (DL checker) গুগল প্লে স্টোরে এ গিয়ে সার্চ করুন ডিএল চেকার তার পর এপপ্স টি ডাউনলোড করুন ওই এপপ্স টি দিয়ে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন খুব সহজে।

মালিকরা ড্রাইভার নিয়োগ দেওয়ার ক্ষেত্রেও চেক করতে পারবেন: 

যারা তাদের গাড়ির নতুন ড্রাইভার নিয়োগ দেয়ার ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান। তারাও খুব সহজেই চেক করতে পারবেন। যে ড্রাইভিং লাইসেন্স টি অরিজিনাল কিনা। এবং আপনার কাছে যদি কোন পুরাতন ড্রাইভিং লাইসেন্স থাকে সেটিও আপনি খুব ইজিলি চেক করতে পারবেন আপনাকে কোথাও যেতে হবে না আপনি আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে ড্রাইভিং লাইসেন্সটি চেক করতে পারবেন।

আরও পড়ুনঃ অনলাইনে আয় করার সহজ উপায়

কিভাবে স্মার্টফোন দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক:

শুরুতে আপনি চলে যাবেন গুগল প্লে স্টোরে, প্লেস্টোরে আশার পর, আপনি ”সার্চ বার” গিয়ে ”brta DL chaker” লিখে সার্চ করুন। তারপর {BRTA DL Checker} নামে একটা অ্যাপস দেখতে পাবেন। এই অ্যাপটি ইনস্টল করবেন।

ইনস্টল করার পর অ্যাপটি ওপেন করবেন, তারপর নতুন একটি ইন্টারফেজ দেখতে পাবেন। এখান থেকে DL NO/ BRTA REF. NO. আপনার কাছে যে যে কাগজটা রয়েছে সেখানে BRTA REF. NO রয়েছে, ওই নাম্বার টি বসাতে হবে, এরপর আপনার জন্ম তারিখ টা দিয়ে দিতে হবে।

  • তার পরে “সার্চ বাটন” আছে ওখানে ক্লিক করুন। এরপর একটু লোড নিবে। কিছুক্ষণ ওয়েট করবেন।
  • তার পরে ড্রাইভিং লাইসেন্সটি যদি প্রস্তুত থাকে দেখতে পাবেন। এবং “স্ট্যাটাস অপশন” এ দেখতে পাবেন।
  • রেডি ফর পিন্ট” এই অপশনে ক্লিক করে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড এবং প্রিন্ট করে নিতে পারবেন।

নিয়োগ দেওয়ার ক্ষেত্রে:

যারা ড্রাইভার নিয়োগ দেওয়ার ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স চেক করতে চাচ্ছেন তারা DL NO/ BRTA REF. NO. নাম্বার দেওয়ার পরে সম্পূর্ণ ডিটেইলস দেখতে পাবেন। ড্রাইভিং লাইসেন্সটি অরজিনাল নাকি পেক সেটাও বুঝতে পারবেন। এতে করে আপনার চিন্তার কোন কারণ নেই আপনি চাইলে আপনার ড্রাইভার নিয়োগ দিতে পারবেন।

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স দিয়ে কোন কোন দেশে গাড়ি চালানো যাবে?

বাংলাদেশের ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স দিয়ে ১৮০ টি দেশে গাড়ি চালানো যাবে। যেমনঃ যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড,  ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো,  এশিয়ান দেশ (যেমন সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইত্যাদি), মধ্যপ্রাচ্যের দেশগুলি (যেমন সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কাতার ইত্যাদি), আফ্রিকান দেশগুলি (যেমন দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, নাইজেরিয়া, ইত্যাদি) এই দেশগুলোতে গাড়ি চালাতে পারবেন।

উপসংহার

আশা করি আপনারা কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে পারছেন। রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। যে নিয়ম গুলো দেওয়া হয়েছে সে গুলো দিয়ে খুব সহজে আপনারা লাইসেন্স চেক করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

twenty − 19 =

Scroll to Top