Home » চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী 2023 টিকিট ও ভাড়া জেনে নিন
চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী 2024 টিকিট ও ভাড়া জেনে নিন

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচীঃ চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনে যাওয়ার কথা ভাবছেন? আপনি যদি চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী এবং টিকিটের মূল্য খুঁজছেন? আপনি এই আরটিকেলে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য পাবেন। বাংলাদেশে ট্রেন ভ্রমণ নিরাপদ এবং সাশ্রয়ী। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় দুটি শহর চট্টগ্রাম থেকে ঢাকার মধ্যে অনেক মানুষ নিয়মিত ট্রেনে যাতায়াত করে।

চট্টগ্রাম থেকে ঢাকা কত কিলোমিটারঃ

বাংলাদেশ রেলওয়ের তথ্য অনুযায়ী, রেলপথে চট্টগ্রাম থেকে ঢাকার দূরত্ব ৩৪৬ কিলোমিটার। অন্যদিকে, জাতীয় তথ্য ব্যুরো বলছে, সড়কপথে চট্টগ্রাম থেকে ঢাকার দূরত্ব ২৯৫ কিলোমিটার। যেহেতু এটি একটি দীর্ঘ দূরত্ব, তাই বেশিরভাগ যাত্রী তাদের যাতায়াতের জন্য ট্রেন পছন্দ করে।

জমি ক্রয় করার আগে যে বিষয়গুলো জানতে হবে

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী

আমরা চট্টগ্রাম থেকে ঢাকা যাওয়ার জন্য অনেক এ ট্রেন আর সময় সূচি জানিনা। না জানার কারণে আমরা অনেক এ ট্রেন মিস করি, আমি এই আর্টিকেল এ বিস্তারিত দিয়েছি কি কখন কোন ট্রেন পাবেন তা সম্পর্কে জানতে পারবেন এই আর্টিকেল টি মন দিয়ে পড়ুন। এবং ট্রেন আর সঠিক সময় সম্পর্কে জানুন।

আন্তঃনগর ট্রেনের সময়সূচিঃ

আরামদায়ক ও শান্তিপূর্ণভাবে চট্টগ্রাম থেকে ঢাকা ভ্রমণ করতে চাইলে আন্তঃনগর ট্রেনের আপনার জন্য সেরা হতে পারে। চট্টগ্রাম থেকে ঢাকা রুটে পাঁচটি ভিন্ন আন্তঃনগর ট্রেন রয়েছে। চট্টগ্রাম থেকে ঢাকা আন্তঃনগর ট্রেন বাংলাদেশের একটি জনপ্রিয় ট্রেন। আপনি এই ট্রেন আপনার সমস্ত প্রয়োজনীয় বিকল্প পাবেন। একটি ক্যান্টিন, খাবার ক্যাফে, প্রার্থনা স্থান, মেডিকেল ক্যাম্প এবং আরও অনেক পরিষেবা রয়েছে। চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী নিচে দেওয়া হল।

ট্রেনের নাম

ছাড়ার সময় পোঁছানর সময়

ছুটির দিন

সুবর্ণ এক্সপ্রেস (701)

সকাল৭:৩০ দুপুর১২:২৫ সোমবার
মহানগর এক্সপ্রেস (721) দুপুর১২:৩০ সন্ধ্যা৬:৪০

রবিবার

মহারাগর গোধুলি (৭০৩)

বিকাল৩:০০ রাত৮:৫৫ নাই
সোনার বাংলা এক্সপ্রেস (787) বিকাল৪:৪৫ রাত৯:৪০

মঙ্গল বার

তূর্ণা এক্সপ্রেস (741)

রাত১১:৩০

ভোর

৫:১৫

নাই

চট্টগ্রাম টু ঢাকা মেইল ট্রেনের সময়সূচীঃ

চট্টগ্রাম থেকে ঢাকা রুটে চলাচলকারী বাংলাদেশ রেলওয়ে মেইল বা এক্সপ্রেস ট্রেনের রয়েছে তিনটি। আপনি চট্টগ্রাম থেকে ঢাকা রুটে তিনটি ভিন্ন বাংলাদেশ রেলওয়ে মেইল বা এক্সপ্রেস ট্রেন পরিষেবা পাবেন। 

ট্রেনের নাম

ছাড়ার সময় পোঁছানর সময় ছুটির দিন
চট্টলা এক্সপ্রেস (৮০১) সকাল৬:০০ বিকাল১২:১০

মঙ্গল বার

কর্ণফুলী (03)

সকাল১০:০০ সন্ধ্যা৭:৪০ নাই
ঢাকা মেইল (01) রাত১০:৩০ সকাল৭:২০

নাই

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের টিকিটের মূল্য

এটি লক্ষণীয় বিষয় যে ট্রেনের প্রতিটি আন্তঃনগর এবং মেইল ট্রেনের সাথে টিকিটের মূল্য একই রয়েছে। তাই এ ক্ষেত্রে কোনো সমস্যা নেই। যাইহোক, যাত্রীদের জন্য অনেক শ্রেণীর আসন রয়েছে এবং টিকিটের মূল্য সব শ্রেণীর আসনের জন্য ভিন্ন ভিন্ন হয়ে থাকে। টিকিটের দাম তেমন বেশি নয়। সব মানুষ সহজেই কিনতে পারে। অনেক ধরনের টিকিট পাওয়া যায়। টিকিটের দাম তাদের আসন প্রাপ্যতার উপর ভিত্তি করে। আপনি চাইলে যেকোনো টিকিট কিনতে পারেন। টিকিটের মূল্য নিচে দেওয়া আছে।

আসন বিভাগ

টিকিটের মূল্য +(15% ভ্যাট)

শুভন

২৮৫ টাকা
শুভন চেয়ার

৩৪৫ টাকা

প্রথম আসন

৪৬০ টাকা
প্রথম বার্থ

৬৮৫ টাকা

স্নিগ্ধা

৬৫৬ টাকা
এসি

৭৮৮ টাকা

এসি বার্থ

১১৭৯ টাকা

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়মঃ

অনলাইনে টিকিট কিনতে প্রথমে আপনাকে NID, মোবাইল নম্বর, জন্ম তারিখ দিয়ে eticket.railway.gov.bd-এ নিবন্ধন করতে হবে। তারপর আপনার স্টেশন এবং গন্তব্য অনুযায়ী নির্দিষ্ট তারিখের ট্রেন অনুসন্ধান করুন। অবশেষে সিট সিলেক্ট করে অনলাইনে পেমেন্ট করে টিকিট বুকিং নিশ্চিত করুন।

শেষ কথাঃ

আমরা অনেকে চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী জানিনা কখন কোন ট্রেন যাবে এই নিয়ে উপরে বিস্তারিত দেওয়া হয়েছে। আশা করি চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী বিস্তারিত জানতে পারচেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

12 − eleven =

Scroll to Top